সুনান আবূ দাঊদ

New product

60 Items

In stock

৳553.00

-30%

৳790.00

Product Details

Title সুনান আবূ দাঊদ (তাহকীক)
Volume ১ম - ৫ম খণ্ড
Author আল্লামা নাসীরুদ্দীন আলবানী (রহঃ)
Translator আহসানুল্লাহ বিন সানাউল্লাহ
Publisher হাদীস পাবলিকেশন্স
Edition 4th, November 2018
Format Arabic to Bengali
Binding & Paper Hard-cover & White papers

More info

হাদীসের সুনান গ্রন্থগুলোর মধ্যে অন্যতম হলো সুনান আবূ দাউদ। ইমাম আবূ দাউদ (রহ) সুনিপুণভাবে ফিকহী মাসআলা অনুসারে এই হাদীসগ্রন্থটিকে সাজিয়েছেন। তাইতো ফিক্বাহবিদগণ বলেন : “একজন মুজতাহিদের পক্ষে ফিক্বাহর মাসআলা বের করতে আল্লাহর কিতাব কুরআন মাজীদের পরে এই সুনান আবূ দাউদই যথেষ্ট। সুনান আবূ দাউদের অনেকগুলো অনুবাদ বাজারে রয়েছে। সেগুলো কোনটিই তাহক্বীককৃত (সহীহ ও যইফ আলাদকৃত) নয়। আল্লামা আলবানী একাডেমীকৃত এই গ্রন্থটি অনুবাদ করেছেন আহসানুল্লাহ বিন সানাউল্লাহ। বইটির তাহক্বীক নেয়া হয়েছে শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ)-এর তাহক্বীক হতে।

এই অনুবাদটির অনন্য বৈশিষ্ট্য:

  • এটির হাদীসে সহীহ ও যইফ তাহক্বীককৃত করা হয়েছে।
  • হাদীসের তাহক্বীকের ক্ষেত্রে শুধু শায়খ নাসিরুদ্দীন আলবানী (রহ)-এর বর্ণনা নয়, সেই সাথে অন্য মুহাদ্দিসীনে কেরামের বর্ণনায় উল্লেখ করা হয়েছে।
  • হাদীসগুলো অন্য যে হাদীসগ্রন্থে রয়েছে সেগুলোও উল্লেখ করা হয়েছে।
  • অন্যান্য হাদীস গ্রন্থের শুধু হাদীসগুলো নয় বরং সেই সাথে অধ্যায়ের নম্বর ও শিরোনামও বর্ণনা করা হয়েছে।
  • হাদীস সহীহ ও যইফ এর ক্ষেত্রে শুধু উল্লেখ করা হয় নি। সেই সাথে কেনো সহীহ বা কেনো যইফ, কোন কোন রাবী দুর্বল বা মিথ্যাবাদী বা শাহেদ (সমার্থক) হাদীস রয়েছে কিনা তাও উল্লেখ করা হয়েছে।
  • হাদীস বা হাদীসের অনুচ্ছেদ থেকে আমরা কি শিক্ষা গ্রহণ করতে পারি তা উল্লেখ করা হয়েছে। যা অনন্য। এই বিষয়টি আমাদের হাদীস হতে উপকৃত হতে সাহায্য করবে ইনশাআল্লাহ।
  • প্রত্যেকটি গুরুত্বপূর্ণ অধ্যায় শুরুর পূর্বে এ সংক্রান্ত মাসআলাগুলো সংক্ষিপ্তভাবে আলোচনা করা হয়েছে। যা আমাদের সেই বিষয়গুলো থেকে বিশদ ধারণা পেতে সাহায্য করবে। যেমন উযূর পূর্বে উযূর মাসআলা, গোসলের পূর্বে গোসলের মাসআলা, তায়াম্মুমের মাসআলা প্রভৃতি।
  • সুনান আবূ দাউদের কোন হাদীস মিশকাত শরীফে থাকলে তা নম্বর সহ উল্লেখ করা হয়েছে। যা মাদরাসায় পড়ুয়া ছাত্রদের সহযোগীতা করবে ।
  • বিভিন্ন বিরোধপূর্ণ মাসআলার ক্ষেত্রে কিভাবে সঠিক বিষয়টি জানা যায় বা কোন বিষয়টি সুন্নাহর কাছাকাছি সে বিষয় বিস্তারিত জানার জন্য টীকা সহ বিস্তারিত আলোচনা রাখা হয়েছে। শুধু একটি মতের হাদীসগুলো নয় সব মতের হাদীসগুলো নিয়েই আলোচনা করা হয়েছে। এবং নিরপেক্ষভাবে সহীহ সুন্নাহর ক্ষেত্রে কোনটি সঠিক তা আলোচনা করা হয়েছে। এ ব্যাপারে মুহাদ্দিসগণ ও ইমামদের মতামত কি তাও আলোচনা করা হয়েছে।
  • “যা জানা জরুরি” শিরোনামে হাদীসের বিষয়গুলো সম্পর্কে কিছু লেখা হাদীসের সহীহ ও যইফ এর নীতিমালা বিষয়ে প্রাথমিক ধারণা দিবে ।